Up next


বাংলাদেশের চট্রগ্রামের বে-টার্মিনাল নির্মাণে ৫ দেশের লড়াই ! বে-টার্মিনালটি অর্থনিতীর দুয়ার হবে ।

32 Views
ABC News
6
Published on 14 Jan 2019 / In All News

চট্রগ্রাম বন্দরটি হচ্ছে বাংলাদেশের প্রধান সমুদ্র বন্দর। এই বন্দরকে আরো সম্প্রসারন করে আধুনিকায়ন করার মহা উদ্বোগ নিয়েছে সরকার। এই জন্য এই খানে বে টার্মিনাল নির্মান প্ররিকল্পনা চলছে। চট্টগ্রাম সমুদ্র বন্দরের প্রস্তাবিত বে-টার্মিনাল নির্মাণ ও তার অপারেশনাল কাজ পেতে প্রতিযোগিতা শুরু হয়েছে চীন, ভারতসহ প্রভাবশালী পাঁচ দেশের মধ্যে। আগ্রহী অন্য তিন দেশ হচ্ছে সিঙ্গাপুর, কোরিয়া এবং সংযুক্ত আরব আমিরাত। পাঁচ দেশের মধ্যে ভারত ছাড়া অন্য চার দেশ টার্মিনাল নির্মাণে পূর্ণাঙ্গ প্রস্তাব দিয়েছে। অন্যদিকে গুরুত্বপূর্ণ এই প্রকল্পটি নির্মাণে ঋণ দেওয়ার একটি প্রস্তাব রয়েছে ভারতের। এখন এসব প্রস্তাবনা বিবেচনায় কোন দেশকে কাজটি দেওয়া হবে সে বিষয়ে সরকারের নির্দেশনা জানতে চেয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)। জানা গেছে, এরই মধ্যে বে-টার্মিনাল নির্মাণের সমীক্ষা শেষ হয়েছে। একটি মাস্টারপ্ল্যানও পাওয়া গেছে। সে অনুযায়ী প্রকল্পটিতে মোট তিনটি টার্মিনাল হবে। একটি ১ হাজার ৫০০ মিটার দৈর্ঘ্যের মাল্টিপারপাস টার্মিনাল, আরেকটি ১ হাজার ২২৫ মিটার দীর্ঘ কনটেইনার টার্মিনাল ও অন্যটি ৮৩০ মিটার দীর্ঘ কনটেইনার টার্মিনাল-২। প্রস্তাবিত প্রকল্প নির্মাণে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১৭ হাজার ৫০০ কোটি টাকা। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বে-টার্মিনাল নির্মাণের প্রকল্পটি পিপিপি (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব) এবং জিটুজি (সরকার টু সরকার) পদ্ধতিতে সম্পন্ন করার জন্য প্রশাসনিকভাবে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি নির্দেশনা দেওয়া হয়েছে।

All the World news, news related events, including entertainment news will be available in this channel. This channel will allow you to see the information of unknown information of the world. So stay with our channel. Subscribe our channel to get real news. Collaborative with more advice. Thanks
"This channel may use some copyrighted materials without specific authorization of the owner but contents used here falls under the “Fair Use”. Copyright Disclaimer under Section 107 of the Copyright Act 1976, allowance is made for "fair use" for purposes such as criticism, comment, news reporting, teaching, scholarship, and research. Fair use is a use permitted by copyright statute that might otherwise be infringing.

Show more
Loading...
0 Comments sort Sort by

Up next